২২ ডিসেম্বর শুক্রবার সারা ভারতজুড়ে মুক্তি পেয়েছে সালমান খান ও ক্যাটরিনা কাইফ অভিনীত অ্যাকশন থ্রিলার ছবি ‘টাইগার জিন্দা হ্যায়’। আলী আব্বাস জাফর পরিচালিত ছবিটি মুক্তির কয়েকদিন আগে থেকেই একাধিক বিপদের মুখোমুখি হয়েছে। দুদিন আগেও রাজ ঠাকরের মহারাষ্ট্র নবনির্মাণ সেনার কোপে পড়েছিল ‘টাইগার’।

শুক্রবার ছবি মুক্তির দিনে উঠল নয়া অভিযোগ। ছবির প্রচারে গিয়ে নায়ক সালমান খান ও অভিনেত্রী শিল্পা শেট্টি একটি সম্প্রদায় সম্পর্কে নাকি ‘আপত্তিকর’ মন্তব্য করেছেন। এমন খবর প্রকাশ হতেই ছড়িয়ে পড়ে বিক্ষোভ। যার জেরে রাজস্থানের একটি অংশে ‘সুপার ফ্লপ’ হয়েছে সালমান-ক্যাটরিনার ‘টাইগার জিন্দা হ্যায়’।

সালমান ও শিল্পার বিরুদ্ধে অভিযোগ, সম্প্রতি একটি টিভি অনুষ্ঠানে তফসিলি জাতি সম্পর্কে আপত্তিকর ভাষায় কথা বলে অপমান করেছেন তারা। অভিযোগটি তোলেন দিল্লির সাফাই কর্মচারী কমিশনের চেয়ারম্যান হারনাম সিং। তিনি এ ব্যাপারে ‘জাতীয় তফসিলি জাতি ও উপজাতি কমিশন’ এ অভিযোগ দায়ের করেন।

‘জাতীয় তফসিলি জাতি ও উপজাতি কমিশন’ নোটিশ ধরিয়ে দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের হাতে। চিঠি দেয়া হয়েছে দিল্লি ও মুম্বাই পুলিশকেও। জানানো হয়েছে, নোটিশ পাওয়ার এক সপ্তাহের মধ্যে তফসিলি জাতি ও উপজাতি আইনে (অত্যাচার রোধ) ব্যবস্থা নিতে হবে।

‘জাতীয় তফসিলি জাতি ও উপজাতি কমিশন’ এর পরিচালক কৌশল কুমার বলেন, ‘রিপোর্টে তফসিলি জাতি ও উপজাতি অত্যাচার রোধ আইন, ২০১৫ ও বিধি, ২০১৬-তে কী পদক্ষেপ করা হচ্ছে, তা বিশদ জানাতে হবে।’

সালমান ও শিল্পার মন্তব্যের জেরে শুক্রবার রাজস্থানের একাধিক প্রেক্ষাগৃহে বিক্ষোভ চলে। কোথাও কোথাও সিনেমা হলের ছাদে উঠে ছবির ব্যানার ফেলে দেয় জনতা। পরে বিকানের ও কোটাতেও বিক্ষোভ দেখাতে থাকে সেখানকার মানুষ।

আলী আব্বাস জাফরের ‘টাইগার জিন্দা হ্যায়’ একটি ভারতীয় গুপ্তচর থ্রিলার ছবি। যেখানে সালমান খান অবিনশ্বর সিং রাঠোর উচ্চারিত টাইগার ভারতীয় এজেন্ট এবং ক্যাটরিনা কাইফ জুয়াই পাকিস্তানি আই এস আই এজেন্টের ভূমিকায় অভিনয় করেছেন। শুক্রবার মুক্তির পর রাজস্থান ছাড়া ভারতের অন্যান্য সব হলেই ছবিটি চলেছে রমরমিয়ে।

BD Online Media

tiger