‘আপনি কতটা উন্মাদ’, ‘আপনি দেখতে কোন বলিউড অভিনেতার মতো’ কিংবা ‘কোন বন্ধু আপনাকে গোপনে ভালোবাসে’—এমন সব মজার বা অদ্ভুত প্রশ্নের উত্তর জানার অ্যাপ ফেসবুকে প্রায় সবাই দেখেছেন। জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যমে অহরহই এমন অ্যাপের পোস্ট দেখা যায়। সেখানে ঢুকে প্রশ্নগুলোর উত্তর খুঁজতে চাইলে অ্যাপগুলো আপনার প্রোফাইল ঢোকার (অ্যাকসেস) অনুমতি চায়। আপনিও সরল মনে সেই অনুমতি দিয়ে দেন ‘অ্যালাউ’ বোতাম চেপে। এরপর সেই অ্যাপগুলো আপনার প্রোফাইল বিশ্লেষণ করতে থাকে। পেয়ে যায় আপনার ব্যক্তিগত নানা তথ্য।

অ্যাপগুলো ফেসবুক ব্যবহারকারীর নাম, প্রোফাইল ছবি, ই–মেইল ঠিকানা ইত্যাদি পায়। তবে কোনো কোনো অ্যাপ ব্যবহারকারীর ব্যক্তিগত বার্তার তথ্যও নিয়ে থাকে। আর তথ্যগুলো নিজের অজান্তেই দিয়ে থাকেন ব্যবহারকারী।

বিপত্তিটা তাৎক্ষণিকভাবে বোঝা না গেলেও পরবর্তীকালে এসব তথ্য বিভিন্ন কাজে ব্যবহার করে থাকে সেই অ্যাপগুলোর নির্মাতা। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে জনগণের ধারণা জানতে তথ্য জমা করেছিল একদল গবেষক। সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ও দ্য নিউইয়র্ক টাইমস-এর নতুন প্রতিবেদনে এমনই কথা জানা গেছে। বলা হয়, গবেষকেরা ব্যক্তিত্ব পরীক্ষার নামে একটি ফেসবুক অ্যাপ প্রকাশ করে। এর মাধ্যমেই ফেসবুক থেকে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে তারা। এমন অ্যাপগুলো যাঁরা ব্যবহার করেছেন, সেগুলো ফেসবুকে নিজের অ্যাকাউন্ট থেকে মুছে ফেলার পরামর্শ দিয়েছেন তথ্যপ্রযুক্তি বিশ্লেষকেরা।

সমাধান কীভাবে?
দুটো উপায়ে কাজটি করা যায়। ফেসবুকের ডেস্কটপ সংস্করণ থেকে কিংবা ফেসবুকের অ্যাপের মাধ্যমে। ডেস্কটপ সংস্করণে ব্যবহারকারীর নামের পাশ থেকে সেটিংসে যেতে হবে। সেটিংসের নিচের অংশে ‘অ্যাপ’-এ ঢুকলেই পাওয়া যাবে কোন কোন অ্যাপের ব্যবহারকারীর ফেসবুক থেকে তথ্য নেওয়ার অনুমতি রয়েছে। অনাকাঙ্ক্ষিত কোনো অ্যাপ মুছে ফেলতে চাইলে তার ওপর মাউসের পয়েন্টার রাখলেই অ্যাপটির পাশে ক্রস চিহ্ন আসবে। সেখানে ক্লিক করলেই মুছে ফেলার অনুমতি চাইবে ফেসবুক। নিশ্চিত করলেই ফেসবুক মুছে ফেলবে সেই অ্যাপ। আর ফেসবুকের মোবাইল অ্যাপের ক্ষেত্রে নোটিফিকেশন আইকনের পাশের ‘অপশন’ আইকনে চাপতে হবে। এরপর নিচের দিকে সেটিংস থেকে অ্যাকাউন্ট সেটিংয়ে যেতে হবে। সেখানে অ্যাপের ভেতর ‘লগড ইন উইথ ফেসবুক’-এ প্রবেশ করলে সব অ্যাপের তালিকা পাওয়া যাবে। মুছে ফেলতে চান এমন অ্যাপে ক্লিক করলে এর নিচের দিকে ‘রিমুভ’ সুবিধাটি রয়েছে।

BD Online Mediafacebook logo